Subscribe Now !

হোয়াইট হেডস দূর করার কিছু সহজ ঘরোয়া উপায় জেনে নিন


হোয়াইট হেডস এক ধরনের ব্রন, যা ক্লগড হেয়ার ফলিকসের জন্য হয়। ত্বকের মরা কোষ, ব্যাকটেরিয়া এবং ধুলো-ময়লা আমাদের ত্বকের ওপরের হেয়ার ফলিকসে জমে যায় এবং তার ফলে এক ধরনের সোলেন গ্রোথ হয়। আর এখানে যদি অতিরিক্ত তেল এবং ব্যাকটেরিয়া জমা হয় তখনই দেখা যায় হোয়াইট হেডস বয়ঃসন্ধির সময় থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক সবারই এই সমস্যা হতে পারে। মুখের পাশাপাশি ঘাড়ে, গলায়, পিঠে এবং হাতেও হোয়াইট হেডস হতে পারে। তবে এটা ভাববেন না যে এই সমস্যা থেকে মুক্তি পাওয়াটা খুবই কঠিন কোনো কাজ। কিছু নিয়ম মানলে সমস্যা আর থাকবে না।

হোয়াইট হেডস দূর করার উপায়

হোয়াইট হেডসের কখনো টিপে পরিষ্কার করার চেষ্টা করবেন না। ত্বকে স্থায়ী দাগ বা ইনফেকশন হতে পারে। ত্বক পরিষ্কার রাখা  খুব জরুরি। অয়েল ফ্রি প্রডাক্ট ব্যবহার করুন। ক্লিনিং, টোনিং, এক্স ফোলিয়েটিং ইজ আ মাস্ট। কখনো সেন্টেড সাবান অথবা ক্লিনজার ব্যবহার করবেন না। ক্লিনজার কেনার সময় দেখে নিন তাতে স্যালিসিলিক অ্যাসিড বা আলফা হাইড্রোক্সিল অ্যাসিড আছে কি না। কারণ এতে মজুদ উপাদান বন্ধ রোমকূপের মুখ খুলতে সাহায্য করে।

হোয়াইট হেডস প্রতিরোধে কিছু টিপসঃ
-আপনার ত্বক পরিষ্কার রাখুন, দিনে মিনিমাম দুইবার ত্বক ধুয়ে নিন।
-পর্যাপ্ত জল পান করুন।
-তাজা শাকসবজি খান, বিশেষ করে ভিটামিন ই সমৃদ্ধ খাবার বেশি খান।
-অয়েল ফ্রি মেকআপ ব্যবহার করুন।
-ভুলেও হাত বা নখ দিয়ে খুঁচিয়ে হোয়াইট হেডস তুলতে যাবেন না, এতে করে সেটা ব্রণে পরিণত হবে।
-জাঙ্কফুড এড়িয়ে চলুন।

এবার দেখে নিন কিছু ফেস প্যাক যেটা হোয়াইট হেডস দূর করতে সাহায্য করবে।

১। চালের গুঁড়া

চালের গুঁড়ায় চমৎকার এক্সফলিয়েটিং উপাদান থাকে যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে এবং হোয়াইটহেডস ও ব্ল্যাকহেডস দূর করে। চালের গুঁড়ার সাথে মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার মিশ্রণটি মুখে ও ঘাড়ে লাগিয়ে বৃত্তাকারে ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুধ ত্বকের পিগমেন্টেশন কমায় যার ফলে স্কিন টোন হালকা হয় এবং ব্ল্যাকহেডস দূর করে। সপ্তাহে ২/৩ বার এই প্রক্রিয়াটি ব্যবহার করতে পারেন। 

২। লেবুর রস

ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস ত্বক থেকে ময়লা দূর করতে সাহায্য করে। একটি লেবু টুকরো করে কেটে নিন। এবার এটি ত্বকে হোয়াইট হেডের উপর কয়েক মিনিট ম্যাসাজ করুন। এটি সপ্তাহে দুইবার করুন। দেখবেন হোয়াইট হেড দূর হয়ে গেছে।

৩। চন্দনের গুঁড়ো

চন্দনের গুঁড়ো এবং গোলাপ জল একসাথে মিশিয়ে পেস্ট করে নিন। এই পেস্টটি ত্বকে ১০ মিনিট ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। চন্দনের গুঁড়ো ত্বকের ময়লা, ধুলো বালি দূর করে হোয়াইট হেডস দূর করে। শুধু তাই নয় এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪। বেসন

বেসন ১ চা-চামচ, মধু ১ চা-চামচ, লেবুর রস আধা চা-চামচ, চিনি ১ চা-চামচ সব একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখের যে অংশে ব্ল্যাক হেডস হয়েছে সে অংশে লাগিয়ে ভেজা হাতে ঘুরিয়ে ঘুরিয়ে ধীরে ধীরে মালিশ করতে হবে। দুতিন মিনিট পর পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। দুধ

দুই টেবিল চামচ দুধ, এক টেবিল চামচ লেবুর রস ও এক টেবিল চামচ লবণ ভালোভাবে মিশিয়ে আপনার ত্বকে বৃত্তাকার ভাবে ম্যাসাজ করুন। এরপর আপনার ত্বক ভালোভাবে পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন।

পরামর্শ

১. স্ক্রাবিং করার সময় হালকাভাবে ম্যাসাজ করুন।

২. ম্যাসাজ করার পর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৩. নাক ও থুতনিতে একটু বেশি কের ম্যাসাজ করুন।

ভিডীওতে দেখে নিন হোয়াইট হেডস দূর করার ঘরোয়া উপায় 
হোয়াইট হেডস দূর করার কিছু সহজ ঘরোয়া উপায় জেনে নিন হোয়াইট হেডস দূর করার কিছু সহজ ঘরোয়া উপায় জেনে নিন Reviewed by The Bong Media on December 12, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.