Subscribe Now !

ব্রণ দূর করার ঘরোয়া ৫টি সহজ উপায়


ব্রণ হয় মূলত বয়ঃসন্ধির সময়। ১৩ থেকে ১৯, যেই সময়টাকে টিন-এজবলে, সেই সময়েই আমরা এই ব্রণর সমস্যা হতে দেখি। এই সময় ছেলে-মেয়েদের মধ্যে হরমোনগত কিছু পার্থক্য হতে শুরু করে। হরমোন ক্ষরণের মাত্রার মধ্যে তেমন ভারসাম্য থাকে না। তাই তৈলগ্রন্থি থেকে অতিরিক্ত তেল আর সিবাম ক্ষরণ হতে থাকে। লোমকূপ বন্ধ হয়ে গিয়ে ব্যাকটেরিয়া আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই ব্যাকটেরিয়া বা জীবাণুর ফলেই ব্রণ হয়। ব্রণর জীবাণুর নাম হল প্রোপাইনো ব্যাকটেরিয়াম অ্যাকনে। আবার শুধু বয়ঃসন্ধি নয়, অনেকসময় পিরিয়ড হওয়ার সময়তেও মেয়েদের ব্রণ হতে থাকে। সেটা শুধু যে বয়ঃসন্ধির সময় হয় তা নয়, পরেও হতে পারে। তাই ঘরে বসে ব্রণ দূর করতে https://healthobeautytips.blogspot.com/ দিয়েছে কিছু পরামর্শ।


১।লেবুর রস

লেবুর রস খুব দ্রুত ব্রণ শুকাতে সাহায্য করে। এতে রয়েছে সাইট্রিক এসিড, যা প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্টের উৎস। এক টুকরো তুলোর মধ্যে লেবুর রস মিশিয়ে ব্রণে লাগান। এভাবে সারা রাত রাখুন। সকালে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ব্রণ দূর করতে এই পদ্ধতিও বেশ কার্যকর।

২।নিমপাতার প্যাক

আমরা সবাই জানি নিমপাতা আমাদের ত্বকের জন্য কত ভালো। আর ব্রণর জন্য নিমপাতা যে অব্যর্থ সেটা তো আমরা জেনেই গেছি। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণর জীবাণুর থেকে রক্ষা করে। তাই নিমপাতা ব্যবহার করুন। 

উপকরণ হিসাবে ৫ থেকে ৬ টা নিমপাতা, গোলাপজল নিন। নিমপাতা বেটে নিন। এবার এর সাথে গোলাপজল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটা মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট মতো। তারপর ধুয়ে ফেলুন ঠান্ডা জল দিয়ে। সপ্তাহে দুদিন করুন এটা।

৩।মধু

মধু হল প্রাকৃতিক এন্টিবায়োটিক যা ব্রণ দ্রুত নিরাময় করে থাকে। এক টুকরো পরিষ্কার তুলায় মধু লাগিয়ে ব্রণে লাগান। আধা ঘণ্টার পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মধু এবং দারুচিনির পেষ্ট তৈরি করেও ব্রণ লাগাতে পারেন। সারা রাত রেখে সকালে ঠাণ্ডা পানি দিয়ে ভালভবে মুখ ধুয়ে ফেলুন। তবে নিয়মিতি মধু ব্যবহারে ব্রণ একেবারেই সারবে কি না, সেটা নিয়ে গবেষকরা এখনো দ্বন্দ্বে রয়েছেন। তাঁদের পরামর্শ, চেষ্টা করুন অপ্রক্রিয়াজাত বা টাটকা মধু ব্যবহার করতে।

৪।রসুন

রসুনের গন্ধ হয়তো আপনার বিরক্ত লাগতে পারে। কিন্তু এর মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান; যা ব্রণ দূর করে। রসুন দেহের বিভিন্ন রোগ-প্রতিরোধেও উপকারী। এটি ক্যানসার প্রতিরোধ করে। রসুনে রয়েছে এলিসিন ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। রসুন কেটে পানির সঙ্গে পেস্ট করুন। এরপর ব্রণের মধ্যে পাঁচ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

৫।কাঁচা হলুদ আর চন্দনের প্যাক

চন্দন যে ত্বকের জন্য ও ব্রণ দূর করতে খুবই কার্যকরী তা আমরা জানি। এর সাথেই মিশিয়ে নিন হলুদ বাটা।

উপকরণ হিসাবে লাগবে কাঁচা হলুদ বাটা, চন্দন গুঁড়ো। এবার দুটি উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিন। এরপর ওটা যেখানে যেখানে ব্রণ আছে সেখানে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করুন। ব্রণ আর ব্রণর দাগ, দুইই দূর হয়ে যাবে।

এবার এই ভিডীও থেকে জেনে নিন কিভাবে ফোনা ক্রিম ব্যবহার করে ব্রণ দূর করবেন

ব্রণ দূর করার ঘরোয়া ৫টি সহজ উপায় ব্রণ দূর করার ঘরোয়া ৫টি সহজ উপায় Reviewed by The Bong Media on January 11, 2019 Rating: 5

1 comment:

  1. amycin loton ta onk valo amio bebohar korce vai jan tnx

    ReplyDelete

Powered by Blogger.