Saturday, April 6, 2019

প্রাকৃতিকভাবে খুশকি দূর করার ৫টি কার্যকরী ঘরোয়া টিপস


খুশকি মানেই যন্ত্রণা। এই যন্ত্রণা যত তাড়াতাড়ি দূর করা যায় ততই ভালো। খুশকি সমস্যায় কখনোই ভোগেননি, এমন মানুষ হয়তো খুঁজে পাওয়াই যাবে না! কারণ এটা অতি সাধারণ একটা সমস্যা। মাথার ত্বকে নতুন কোষ তৈরি হয় এবং পুরনো কোষগুলো ঝরে যায়। কিন্তু পুরনো কোষগুলো যখন ঠিকঠাক মতো ঝরে যেতে পারে না তখন সেগুলো জমে যায় এবং ফাঙ্গাস সংক্রমিত হয়। ফলে খুশকি হয়। চুল ও মাথার ত্বকের সামান্য যত্ন নিলেই এই সমস্যা দূর করা সম্ভব। জেনে নিন খুশকি দূর করার ৫টি উপায়।
খুশকি দূর করার কার্যকরী উপায়

১) নারকেল তেল ও লেবুর রসের ব্যবহার
 এটা খুশকি দূর করার প্রাকৃতিক উপায় হিসাবে খুব ভালো। ৩ টেবিল চামচ নারকেল তেল ও ২ টেবিল চামচ লেবুর রস একসাথে ভালো করে মিশিয়ে নিন। হালকা গরম করে এই মিশ্রণটি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে ঘষে লাগিয়ে ম্যাসাজ করে নিন। ১ ঘন্টা চুলে রেখে সাধারণভাবে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে দ্রুত খুশকির হাত থেকে মুক্তি পাবেন।

২) খুশকি তাড়াতে নিমপাতা
খুশকি দূর করতে নিমপাতা খুবই ভালো। দুই মুঠো নিমপাতা নিয়ে ৪ থেকে ৫ কাপ গরম পানির মধ্যে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে এই পানি দিয়ে আপনার মাথা ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন এটি ব্যবহার করে দেখুন খুশকি চলে যাবে। আপনি চাইলে শুধু নিমপাতা বেটে তা চুলে লাগিয়ে ১ ঘণ্টা মতো রেখে চুল ধুয়ে ফেলুন দেখবেন খুশকি কমে যাবে

৩) টকদই এর ব্যবহার
টকদই খুশকি দূর করতে ও চুল ঝলমলে করতে খুবই কার্যকরী। ৬ টেবিল চামচ টকদই খুব ভালো করে ফেটিয়ে নিন। এরপর এতে ১ টেবিল চামচ মেহেদি বাটা ভালোভাবে মেশান। মিশ্রণটি চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে ৩০-৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই মিশ্রণটি ব্যবহার করুন। এতে চুল যেমন খুশকিমুক্ত হবে তেমনি চুল হয়ে উঠবে ঝলমলে ও রেশমি।

৪) মেথির ব্যবহার
মেথি চুলের নানা সমস্যার মত খুশকি দূর করার ক্ষেত্রেও খুবই উপকারী।এতেও অ্যান্টি-ফাঙ্গাল বা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান আছে যা খুব ভালো ভাবেই খুশকি দূর করে। ২-৩ চামচ মেথি১-২ চামচ নারকেল তেল নিন। 
২-৩ চামচ মেথি আগের দিন রাতে ভিজিয়ে সকালে মিক্সিতে বেটে পেস্ট বানিয়ে নিন।ওতে ১-২ চামচ নারকেল তেল মিশিয়ে ভালো করে স্ক্যাল্পে লাগান।৩০মিনিট মত রেখে প্রথমে জল দিয়ে ভালো করে পরিষ্কার করুন তারপর মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন মাথা ধোয়ার জন্য। প্রতি সপ্তাহে একবার করে মেথি প্রয়োগ করুন।

৫) অ্যালোভেরা জেল

খুশকি দূর করতে এলোভেরা আসাধারন কাজ করে। অ্যালোভেরা জেলে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান আছে। যা ত্বকের ফাঙ্গাস দূর করে চুল খুশকিমুক্ত করে থাকে।

একটি অ্যালোভেরা পাতা থেকে জেল আলাদা করে নিন। এই জেল সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করুন। ২০ মিনিট অপেক্ষা করুন। পরে শ্যাম্পু করে ফেলুন। প্রাকৃতিকভাবে খুশকি দূর করার আরেকটি উপায় হল এটি।

আরো ভালোভাবে জানতে এই ভিডিওটি দেখুন 

No comments:

Post a Comment