Sunday, December 9, 2018

পা ফাটার কারন ও পা ফাটা থেকে মুক্তির সবথেকে সহজ উপায়

শীতকালে বা অনেকের ক্ষেত্রে সারা বছর পায়ের গোড়ালি বা পায়ের তলা ফেটে যাওয়া একটি বিব্রতকর সমস্যা। শীতকালে অন্যান্য অনেক সমস্যার সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে পায়ের গোড়ালি ফাটা সমস্যা। নারী-পুরুষ উভয়েই এই সমস্যায় ভোগেন।
পা ফাটা থেকে মুক্তির উপায়


পায়ের পাতার গোড়ালির দিকের নিচের অংশ ফেটে চৌচির হয়ে যায়। শুষ্ক আবহাওয়া এবং পায়ের পাতার যে অংশে চাপ বেশি পড়ে সেই অংশ ফেটে যায়। এই পা ফাটার ব্যথা কতটুকু ভয়াবহ ও ভোগান্তিকর হতে পারে, সেটা ভুক্তভোগী ছাড়া বোঝা কঠিন। অনেকেই অনেক ধরনের ক্রিম ব্যবহার করে থাকেন এই পা ফাটা নিরাময় করতে। কিন্তু কেমিক্যাল সমৃদ্ধ ক্রিমে প্রাথমিক ভাবে কিছুটা ঠিক হলেও পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়াসহ নানান সমস্যা দেখা দেয়।

কেন হয়?
অনেক বেশি হাঁটাচলা, দিনের দীর্ঘসময় দাঁড়িয়ে কাজ করা, আবহাওয়াজনিত কারণ, পরিবেশ দূষণ, ডায়াবেটিকস, থাইরয়েড, খাবার গ্রহণে অনিয়ম, শরীরে পুষ্টির অভাব, বয়সের প্রভাব ইত্যাদি দেখা দিলেই মূলত এই সমস্যাটি দেখা দেয়।

তাই পা ফাটা রোধের সহজ কিছু উপায়গুলো হলো:
১। পা নিয়মিত পরিষ্কার করুন।
২। পা ধোয়ার সময় গরম জল ব্যবহার করুন।
৩। খালি পায়ে বাইরে যাবেন না।
৪। ঘরের ভেতর নরম জুতা বা স্যান্ডেল ব্যবহার করুন ও
৫। রাতে পায়ে মোজা পরে শোবেন যাতে পায়ে ঠান্ডা না লাগে।
৬। প্রচুর পরিমাণে জল পান করুন।

পা ফাটা রোধে ঘরয়া কিছু টিপস জেনে নিন - 

ভেসলিন ও লেবুর রস
লেবুর রসের সঙ্গে ভেসলিন মিশিয়ে পা লাগাতে পারেন। পায়ের মরা কোষ তুলতে প্রতিদিন পিউমিক স্টোন দিয়ে পা ভালো করে ঘষুন। আস্তে আস্তে মরা চামড়া সরে গোড়ালি সফট হবে। গোড়ালি ফাটা রোধ হবে।

গোলাপজল ও গ্লিসারিন 
পা ফাটা রোধে গ্লিসারিন ও গোলাপজলের মিশ্রণ খুব কার্যকর। গ্লিসারিন ত্বক নরম রাখে। অন্যদিকে গোলাপজলে রয়েছে ভিটামিন এ, বি৩, সি, ডি ও ই। আরও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিসেপটিক উপাদান। একটি বোতলে সমপরিমাণে গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে রেখে দিন। রোজ রাতে ঘুমানোর আগে পায়ে ম্যাসাজ করুন।

কলার ব্যবহার
পাকা কলা চটকে পায়ের ফাটা অংশে লাগাতে পারেন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এতে প্রচুর ভিটামিন রয়েছে, যা পা ফাটা কমাতে সাহায্য করবে৷

বোরোলিন এর ব্যবহার
পা ফাটা রোধে বোরোলিন এর ব্যবহার খুবই কার্যকর। প্রতিদিন রাতে একটু বোরোলিন সামান্য গরম করে পা ফাটাতে লাগিয়ে রাখুন। ৩-৪ দিনের মধ্যে পা ফাটা সেরে যাবে। 

বোরোলিন এর ব্যবহার কিভাবে করবেন জানতে ভিডিওটি দেখুন

No comments:

Post a Comment